Kharkati Community Clinic

Kharkati Community Clinic

পেনিসিলিন-ভি বড়ি

ঔষুধের পরিমানঃ Penicillin-V Tablet, 250 mg; পেনিসিলিন-ভি বড়ি, ২৫০ মিলিগ্রাম। (Phenoxymethylpenicillin Potassium BP equivalent to
Phenoxymethylpenicillin (Penicillin V) BP 250 mg)


যে উপসর্গ বা রোগে ব্যবহার করতে হয়: বিভিন্ন ধরণের সংক্রমণ বা প্রদাহ বা ইনফেকশন। (১) শ্বাসতন্ত্র (যেমন – নিউমোনিয়া) (২) গলা (৩) টনসিল (যেমন – টনসিলাইটিস) (৪) ত্বক। এছাড়াও (৫) বাতজ্বর।

সেবন মাত্রা:
*১ বছর থেকে ৫ বছর বয়স পর্যন্ত: অর্ধেক (১/২ ) বড়ি ৬ ঘন্টা পরপর বা দিনে ৪ বার।

*৫ বছর থেকে ১২ বছর বয়স পর্যন্ত: ১টি বড়ি ৬ ঘন্টা পরপর বা দিনে ৪ বার।

*প্রাপ্ত বয়স্ক রোগীর ক্ষেত্রে: ১টি বড়ি বা ২টি বড়ি ৬ ঘন্টা পরপর বা দিনে ৪ বার। ঔষধটি খালি পেটে সেবন করা ভাল।

যে ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: (১) হাইপারসেনসেটিভিটি বা সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া: (১) বমি বমি ভাব বা বমি হওয়া (২) পাকস্থলীর অস্বাচ্ছন্দ্য (৩) ডায়রিয়া (৪) এলার্জি যেমন, ত্বকে ফুসকুড়ি, লালচে বর্ণ ধারণ, চুলকানি (৫) মাথাধরা।

সাবধানতা: (১) এটি একটি এন্টিবায়োটিক ঔষধ। কোন ভাবেই এটি খাবার যে নিয়ম তার ব্যতিক্রম করা যাবে না। যে কয়দিন যে ভাবে খেতে বলা হয়েছে সে কয়দিন সে ভাবেই খেতে হবে । (২) রোগীকে জিঙ্গাসা করতে হবে, এ ধরণের কোন ঔষধ খাবার কারণে পূর্বে কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল কিনা। ঔষধের কারণে পার্শ্ব প্রতিক্রিয়া হলে এটি সেবন করা যাবে না। (৩) ঔষধের মেয়াদ ঠিক আছে কিনা তা দেখে নিতে হবে।

মন্তব্য: ঔষধটি বেশীদিন ব্যবহারের প্রয়োজন হতে পারে, তবে সেবাদানকারীরা একবারে সর্বোচ্চ ৫ দিনের জন্য দিতে পারেন।
এই সাইটটি রোগের চিকিৎসা হিসাবে ব্যবহারের জন্য নয়, শুধুমাত্র প্রাথমিক ধারনা নেয়ার জন্য। আপনি অবশ্যই চিকিৎসক এর পরামর্শ নিয়ে ঔষধ খাবেন। যেহেতু প্রতিটা ঔষধের ডোজ বা মাত্রা,মানুষের শারীরিক কন্ডিশন বয়স ও ওজনের উপর নির্ভর করে তৈরী করা হয়। সেহেতু এই ব্লকে দেখানো যেকোনো ঔষধ সেবনের পূর্বে অবশ্যই কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে সেবন করবেন। ফোন: ০১৭১৩৭৩৩০৮৩ . ইমেইল: farhadchcp@gmail.com
First