Kharkati Community Clinic

Kharkati Community Clinic

ভিটামিন ‘এ’ ক্যাপসুল, ২ লক্ষ ইন্টান্যাশনাল ইউনিট

Vitamin A Capsule, 2 Lac I.U


ঔষুধের পরিমাণ: Vitamin A Capsule (2 Lac I.U) - ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লক্ষ ইন্টান্যাশনাল ইউনিট
  
যে উপসর্গ বা রোগে ব্যবহার করা হবে: (১) রাতকানা (২) ডায়রিয়ার পরবর্তী সময় (৩) হাম পরবর্তী সময় (৪) ‍নিউমোনিয়া পরবর্তী সময় (৫) শিশুর অপুষ্টি (৬) প্রসবোত্তর মা (প্রসবের ৪২ ‍দিনের মধ্যে।

সেবন মাত্রা:
*রাতকানা রোগীর ক্ষেত্রে: ১ম দিন ১টি, ২য় দিন ১টি এবং ১৪ তম দিন ১টি অর্থাৎ মোট ৩টি ক্যাপসুল।

ভিটামিন এ এর কাজ কি?

ভিটামিন 'এ' এর অভাবে শরীরে প্রাপ্ত লৌহের স্বাভাবিক ব্যবহারে ব্যাঘাত ঘটে। ফলে রক্ত স্বল্পতা দেখা দিতে পারে।  একজন পূর্ণ বয়স্ক পুরুষ অথবা  মহিলার জন্য ৭৫০ মাইক্রোগ্রাম রেটিনল অথবা ২৫০০ আন্তর্জাতিক একক (আই.ইউ) ভিটামিন 'এ' দরকার, যেখানে আমাদের দেশের গ্রামাঞ্চলে ও শহরাঞ্চলের একজন পূর্ণ বয়স্ক লোকের ভিটামিন এ গ্রহণের পরিমাণ যথাক্রমে ১৫৮০ ও ১৭১৫ আর্ন্তজাতিক একক। পূর্ণবয়স্কের খাদ্যে ভিটামিন 'এ' নিম্নসীমা দৈনিক অন্তত ৭০০ (মহিলা) ও ৯০০ (পুরুষ) মাইক্রোগ্রাম এবং পূর্ণবয়স্কের খাদ্যে উর্দ্ধসীমা; দৈনিক সর্বাধিক ৩০০০ (মহিলা ও পুরুষ মাইক্রোগ্রাম।
ভিটামিন 'এ' এর অভাবে মানবদেহে রোগ দেখা দেয় প্রকট ভাবে, বিশেষকরে ৯ মাস থেকে ৪ বত্সরের বাচ্চাদের মধ্যে। ছেলেরাই মেয়েদের থেকে বেশী করে এরোগের আক্রান্ত হয়। ভিটামিন 'এ' এর অভাব জনিত রোগের প্রাথমিক লক্ষণ হচ্ছে রাতকানা হয়ে যাওয়া। এছাড়া ভিটামিন এ-এর অভাবে ঘা হয় এবং অস্থি-ঝিল্লির প্রদাহ ও ক্যারাটোম্যালেশিয়া রোগও হতে পারে। বাংলাদেশের শতকরা ২ দশমিক ৭ শতাংশ গর্ভবতী মহিলা ও ২ দশমিক ৪ শতাংশ দুগ্ধ দান কারী মহিলাদের রাতকানা রোগ হয়ে থাকে। ভোজ্য তেলগুলোর মধ্যে পাম তেল হচ্ছে বিটা-ক্যারোটিনের সমৃদ্ধতম প্রাকৃতিক উত্স। অপরিশোধিত পামতেলে ভিটামিন 'এ' গাজরের চেয়ে ১৫ গুণ এবং টমেটোর চেয়ে ৩০০ গুণ বেশী থাকে।
উদ্ভিজ্জ উত্স হতে প্রাপ্ত ক্যারোটিনয়েডস থেকে প্রাপ্ত প্রাক ভিটামিন এ থেকে রেটিনল পেতে হলে এই সব শাক সবজি ও তেল ব্যবহার করতে হবে। যেমন- কাঁচা সবুজপাতা সমন্বিত সবজি, কাঁচা অথবা হলুদ অথবা কমলা রঙ্গের সবজি, টাটকা সবজির রস, অল্প রান্না করা হলুদ, কমলা বা সবুজ রঙ্গের সবজি অথবা সবজির রস, হলুদ অথবা কমলা রঙ্গে কন্দ, হলুদ অথবা সবুজ রঙ্গের ফল, লাল পাম তেল, কৃত্রিমভাবে প্রস্তুত ক্যারোটিনয়েড।
তথ্য সূত্রঃ- দৈনিক ইত্তেফাক 

ভিটামিন এ বা বিটা ক্যারোটিন ত্বকের কি কাজ করে?

ভিটামিন-এ বা বিটা ক্যারোটিন ত্বকের জন্য অত্যন্ত জরুরি উপাদান। ভিটামিন-এ’র অভাবে ত্বক রুক্ষ, খসখসে ও শুষ্ক হয়ে যায়। ভিটামিন-এ এসব সমস্যা দূর করে এবং ত্বকের প্রয়োজনীয় কোষ তৈরিতে সহায়তা করে। এছাড়া ভিটামিন ‘এ’ ত্বককে ব্রণের হাত থেকে রক্ষা করে। রঙিন সবজি ও ফলে থাকে বিটা ক্যারোটিন। নিয়মিত সবুজ সবজি, গাজর, মিষ্টি আলু, কুমড়া, তরমুজ, আম ও মাছ খেলে ভিটামিন-এ এর ঘাটতি পূরণ হবে।
*অন্যান্য ক্ষেত্রে: ডায়রিয়া, হাম ও নিউমোনিয়া পরবর্তী সময়ে প্রতিবারে ‍১টি ক্যাপসুল খাওয়াতে হবে।

*অপুষ্টিতে ভোগা শিশুকে ১টি ক্যাপসুল খাওয়াতে হবে । (শিশুর বয়স ২ বছরের মধ্যে হলে ক্যাপসুলের মুখ কেটে ৪ ফোটা খাওয়াতে হবে ।১টি ক্যাপসুলে থাকে ৮ ফোটা এবং প্রতি ফোটায় থাকে ২৫ হাজার ইন্টারন্যাশনাল ইউনিট) । ২ থেকে ৫ বছরের মধ্যে হলে ১টি ক্যাপসুল খাওয়াতে হবে।

*প্রসবোত্তর মাকে (প্রসবের ৪২ দিনের মধ্যে) ১টি ক্যাপসুল খাওয়াতে হবে।

যে ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: গর্ভকালীন।

পার্শ্ব প্রতিক্রিয়া: ‍নির্দেশনা অনুসারে সঠিক মাত্রায় ব্যবহারে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

সাবধানতা: খেয়াল রাখতে হবে যেন মাত্রা বেশী না হয়।

মন্তব্য: রাতকানা রোধে ভিটামিন এ এর যথাযথ ব্যবহার নিশ্চিত করার ব্যাপারে সতর্কতা আবশ্যক।
Previous
Next Post »